Logo
আজঃ শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

নাম জানলেই হোয়াটসঅ্যাপে খুঁজে পাবেন তাকে

প্রকাশিত:রবিবার ৩১ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

তথ্যপ্রযুক্তি ডেস্ক : হোয়াটসঅ্যাপ ব্যবহার কারীদের প্ল্যাটফর্ম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে। এবার এমন একটি সুবিধা যুক্ত হয়েছে হোয়াটস অ্যাপে যেটি ব্যবহার কারীদের জন্য খুবই ভালো অভিজ্ঞতা দেবে।

এখন হোয়াটস অ্যাপে কাউকে খুঁজতে তার ফোন নম্বরের প্রয়োজন হবে না। সেই ব্যক্তির নাম জানলেই খুব সহজে তাকে খুঁজে পাবেন। এই ফিটারটি হলো ইউজারনেম ফিচার। আর এই ইউজারনেম ফিচারে আপনি যার সঙ্গে কথা বলতে চান, তার নামই যথেষ্ট। নম্বরের কোনো প্রয়োজন নেই।

অনেকটা ফেসবুকের মতোই। নাম দিয়েই সেই ব্যক্তিকে খুঁজে পাওয়া যাবে। চাইলে ফেসবুক মেসেঞ্জারের মতো ইউজারের নাম পরিবর্তন করে নিজের মতো একটা রাখতে পারবেন। অর্থাৎ যেমন ভাবে আপনার সুবিধা মতো নাম সেভ করে কনট্যাক্টে রাখেন। তেমন ভাবেই সেই নামটা সেভ করতে পারবেন। কিন্তু তাতে কোনো নম্বর থাকবে না। হোয়াটস অ্যাপে সেভ হবে সেই নাম।

ফিচারটি অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাপের মতো কাজ করবে এবং প্রতিটি ব্যক্তির একটি অনন্য ইউজার নেম থাকবে।ফিচারটি যে কোনো ব্যক্তির নম্বরকে গোপন রাখবে। অর্থাৎ আপনি যে কারও সঙ্গে চ্যাট করতে পারবেন। তবে সেই ব্যক্তির নাম আপনাকে জানতে হবে। তবেই সেই নাম সার্চ করে আপনি হোয়াটস অ্যাপে তাকে খুঁজে পাবেন।

তবে সেই নাম ছাড়া আপনি আর কোনো তথ্যই দেখতে পাবেন না। তার কোনো স্ট্যাটাস, মোবাইল নম্বর, কিছুই জানতে পারবেন না। বর্তমানে এই ফিচারটি শুধু ওয়েব বিটা ব্যবহার কারীদের জন্য আনা হয়েছে। এর আগে এই ফিচারটি অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদেরও দেওয়া হয়েছিল। খুব শিগগির হয়তো সবাই এটি ব্যবহার করতে পারবেন।


আরও খবর

ইউটিউবিংয়ে ঝুঁকছে আখাউড়ার তরুনরা

মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪

প্রবাসে কোথায় আছেন? পরিবারকে জানাবে ইমো

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




টি-টোয়েন্টি থেকে কবে অবসর নেবেন, জানালেন ওয়ার্নার

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

ওয়ানডে বিশ্বকাপের পর একদিনের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। এরপর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে গত জানুয়ারিতে টেস্ট সিরিজ দিয়ে এই সংস্করণে ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

এবার টি-টোয়েন্টি ক্রিকেটকেও বিদায় জানালেন এই ব্যাটার। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি।

পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতকাল সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৩৭ রানে হেরেছে অস্ট্রেলিয়া। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ওয়ার্নারের কাছে জানতে চাওয়া হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি অবসর নেবেন কি না? এর উত্তরে অস্ট্রেলিয়ার ৩৭ বছর বয়সী বাঁহাতি এই ওপেনার বলেন, ‘হ্যাঁ, আমার ওখানেই শেষ।’ এখন তরুণদের মেলে ধরার সময়। অস্ট্রেলিয়ার প্রচুর প্রতিভাবান খেলোয়াড় আছে বলেও জানান তিনি।

আরেকটু নিশ্চিত হতে তাকে প্রশ্ন করা হয়, তাহলে আমরা কি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার জার্সিতে শেষবারের মতো ডেভিড ওয়ার্নারকে দেখে ফেললাম?’ ওয়ার্নারের উত্তর, ‘হ্যাঁ, অবশ্যই।’


আরও খবর

আইপিএল শুরুর তারিখ নির্ধারণ

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




৫ দফা দাবিতে বরিশালে গণসংহতি আন্দোলনের বিক্ষোভ সমাবেশ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ, বিদ্যুতের মূল্য বৃদ্ধির পায়তারা বন্ধ ও ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্তসহ ৫ দফা দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ এবং মিছিল করেছে গণসংহতি আন্দোলন। পরে তারা একই দাবিতে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। 

৫ দফা দাবিতে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করে জেলা গণসংহতি আন্দোলন।

সংগঠনের জেলা সমন্বয়ক দেওয়ান আবদুর রশিদ নিলুর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা কমিটির নির্বাহী সমন্বয়কারী আরিফুর রহমান মিরাজ, কেন্দ্রিয় কমিটির সদস্য বাচ্চু ভূঁইয়া, ইয়াসমিন সুলতানা ও জেলা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক রাইদুল ইসলাম সাকিবসহ অন্যান্যরা। সমাবেশে বক্তারা নিত্য পন্যের মূল্য কমানো এবং বিদ্যুতের মূল্য বৃদ্ধির পায়তারা বন্ধের দাবি জানান। একই সঙ্গে ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত দিতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

সমাবেশ শেষে একই দাবিতে সদর রোডসহ বিভিন্ন সড়কে একটি বিক্ষোভ মিছিল করেন তারা। পরে জেলা প্রশাসকের কাছে দাবি সংবলিত একটি স্মারকলিপি দেন গণসংহতি আন্দোলনের নেতারা।


আরও খবর

মহাসড়ক ফাঁকা, আছে বিজিবির টহল

মঙ্গলবার ৩১ অক্টোবর ২০২৩




ফের বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ২৮জন দেখেছেন

Image

বাংলাদেশসহ ছয় দেশে সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারত। বাকী পাঁচ দেশ হলো শ্রীলঙ্কা, মরিশাস, বাহরাইন, নেপাল ও ভুটান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে সরকারি পর্যায়ে সীমিতভাবে পেঁয়াজ রপ্তানি করা হবে বলে টাইমস নাও-এর এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ডিসেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছিলো, সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলেও, দ্বিপক্ষীয় উদ্দেশ্যে সীমিত পরিসরে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।


আরও খবর



আগামী বছরের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪জন দেখেছেন

Image

২০২৫ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা এনসিটিবি প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।


আরও খবর

চবি ছাত্রলীগে ফের উত্তেজনা

সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪




আত্মবিশ্বাস ফিরে পেতে এমন আরো দুটি ইনিংস চান সাকিব

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

হাতে চোট পেয়ে গেল বছর ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে ছিলেন বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান। ২২ গজে ফিরেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে। তবে আসরটিতে শুরু থেকেই ছন্নছাড়া ছিলেন সাকিব। পারছিলেন না ঠিকঠাকভাবে ব্যাটিং করতে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলার পর জানা যায় সাকিবের চোখের সমস্যার বিষয়টি। এই কারণে তার ব্যাট করতে সমস্যা হচ্ছিল। তাই এক ম্যাচ বিরতি নিয়ে চোখের চেকআপ করাতে চলে যান সিংগাপুরে। তবে ফিরে এসেও কাঙ্ক্ষিত ফলাফল পাচ্ছিলেন না। মাঝে দুই ম্যাচে ব্যাট হাতে নামেননি। তবে বোলিংয়ে ধারাবাহিক ছিলেন। সব কিছু মিলিয়ে চলমান বিপিএলে খুব বাজে সময়ের মধ্য দিয়েই যাচ্ছিলেন তিনি। তাই তাকে মাঠে শুনতে হয়েছে ‘ধুয়ো’ ধ্বনিও। কিন্তু খারাপ সময় কাটিয়ে ব্যাট হাতে রানে ফিরেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর যেদিন রানে ফিরলেন সেদিনই তার হাতে উঠল ম্যাচসেরার পুরস্কার।

সিলেট পর্ব শেষে দুই দিনের বিরতির পর গতকাল দুর্দান্ত ঢাকা আর রংপুর রাইডার্সের ম্যাচ দিয়ে দ্বিতীয় ধাপে মিরপুরে ফিরেছে বিপিএল। এদিন সকাল থেকেই মেঘলাটে আকাশ সূর্য দেখা দেয়নি। তবে এমন ধূসর মেঘে জ্বলে উঠলেন সাকিব। আর তাতেই চলমান বিপিএলে প্রথম বারের মতো সাকিবের ব্যাট থেকে চার ছক্কার মার দেখেছে। পুরো গ্যালারি মুখরিত হয়ে গিয়েছিল ‘সাকিব সাকিব’ স্লোগানে, যেখান থেকে আসরের শুরু থেকে ধুয়ো ধ্বনি ভেসে এসেছিল।

মঙ্গলবার সাকিব রংপুরের হয়ে ব্যাট হাতে নামেন তার চির পছন্দের ব্যাটিং পজিশনে। দলীয় ৬৭ রানে ওপেনার রনি তালুকদার ঢাকার স্পিনার আরাফাত সানির এলবি ফাঁদে পড়ে সাজঘরে ফিরলে তৃতীয় ব্যাটার হিসেবে নামেন টাইগার অধিনাক। এ সময় ১৭০ স্ট্রাইকরেটে তিন ছক্কা ও এক চারের মারে খেলেন ২০ বলে ৩৪ রানের ইনিংস। তার ঝড়ো ব্যাটিংয়ে রংপুরও পায় বড় সংগ্রহ। এরপর বল হাতেও ছিলেন দলের সবচেয়ে কিপটে বোলার। ৪ ওভার বল করে মাত্র ১৬ রান দিয়ে শিকার করেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সের পর ম্যাচসেরা পুরস্কার যে তার হাতেই উঠবে, তা অনুমেয়ই ছিল, আর হয়েছেও তাই।

পরে বিপিএলে নিজের প্রথম ম্যাচসেরার পুরস্কার নিতে এসে ব্রডকাস্টারের সঙ্গে আলাপকালে বাংলাদেশ দলের অধিনায়ক বললেন, ‘শুধু ম্যাচ প্র্যাকটিস, এটাই আমার দরকার ছিল। বিপিএল কঠিন টুর্নামেন্ট, বিশেষ করে ব্যাটসম্যানদের জন্য। এখানে ইনিংসের শুরুতে ব্যাটিং করা সহজ ছিল না। হ্যাঁ, খুব ভালো লাগছে ক্রিজে কিছু সময় কাটাতে পেরে। আরো কিছু সময় ক্রিজে কাটাতে চাইব। এমন আরো দুটি ম্যাচ পেলে আমি আমার পূর্ণ আত্মবিশ্বাস ফিরে পাব।’ এ সময় এ ম্যাচে ব্যাট করতে সমস্যা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘না, তেমন নয়। আমি উইকেটে কিছু সময় কাটানোর চেষ্টা করেও পারছিলাম না। যেটা আমার দরকার ছিল। আশা করি, আরো কিছু ম্যাচ, আরো কিছু বল খেলতে পারলে আমি (নিজেকে) আরো আত্মবিশ্বাসী বোধ করব।’

এদিকে দলের সেরা অলরাউন্ডার সাকিবের হারানো ছন্দ খুঁজে পাওয়ায় স্বস্তি ফিরে পেয়েছে রংপুর রাইডার্সও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে ফ্রাঞ্চাইজিটির অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘অবশ্যই সাকিব ভাইয়ের আজকের পারফরম্যান্সের জন্য অনেক খুশি, এটা আমাদের জন্য অনুপ্রেরণাদায়ক। উনি যেভাবে আসলে নিজেকে তৈরি করার চেষ্টা করছিলেন, ফিরে আসার জন্য যে নিবেদন ছিল...ঐ জায়গা থেকে আমিও অনেকটা নির্ভার হলাম তাকে এভাবে খেলতে দেখে।’


আরও খবর

আইপিএল শুরুর তারিখ নির্ধারণ

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪