Logo
আজঃ শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

কৌশল প‌রিবর্তন ক‌রে ড্রাগনের তিনগুণ ফ‌লন

প্রকাশিত:মঙ্গলবার ১৯ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

গ্রামীণ অর্থনীতির মূল চালিকা শক্তি কৃষি। আর দিনে দিনে এই কৃষিখাতে প্রযুক্তির সঠিক ব্যবহারে বৃদ্ধি পাচ্ছে ফসলের উৎপাদন। তেমনি ড্রাগন চাষে অভিনব এক প্রযুক্তি ব্যবহার করে সফল হয়েছেন এক উদ্যোক্তা। তার এই প্রযুক্তি ড্রাগন চাষে এনে দিয়েছে বৈপ্লবিক পরিবর্তন। দেশে এমন পদ্ধতি সত্যিই দেখা মেলা ভার। 

ড্রাগন চাষে অভিনব লাইট ইনডোর্স পদ্ধতি ব্যবহার একদিকে যেমন অপরুপ সৌন্দর্য সৃষ্টি করেছে অন্যদিকে ফলন বৃদ্ধি করেছে প্রায় ৩ গুণ। আবার অসময়ে ড্রাগন উৎপাদন করে দেশের মধ্যে সাড়া ফেলেছেন এক উদ্যোক্তা। বলছিলাম ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার চারাতলা গ্রামের ড্রাগন ফ্রুটস অ্যান্ড এগ্রোর প্রোপাইটার বিপ্লব জাহানের ড্রাগন বাগানের কথা। এমন ব্যতিক্রম উৎপাদন পদ্ধতি দেখতে দূর-দূরান্ত থেকে প্রতিদিনই আসছে শত শত দর্শনার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দূর থেকে মনে হচ্ছে মাঠজুড়ে জ্বলছে মিটিমিটি জোনাকি। কাছে গিয়ে দেখা যায়, সারি সারি লাইট আর নিচে সবুজ ড্রাগন গাছ ও উপরে সাদা ফুলের হাতছানি। দেখে মনে হবে আঁধার রাতে আলো আর সবুজ-সাদার মিলনমেলা। প্রতিটা ড্রাগন গাছের মাথার ওপর একটি করে লাইট জ্বালানো। প্রতিটি গাছেই ফল ধরে আছে আবার ফুলও ফুটতে শুরু করেছে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে লাইট গুলো জ্বলার পর তা অপরুপ সৌন্দর্যে রুপ নেয়। এমন ভিন্নতা দেখতে প্রতিদিন জড়ো হচ্ছে শতশত মানুষ। বৈচিত্রময় চোখ ধাধানো আলোকসজ্জায় গা ভাসাতে বিভিন্ন জেলা থেকেও আসছে দর্শনার্থী।

জানা গেছে, বিপ্লব জাহান প্রায় ৩ বছর আগে উপজেলার চারাতলা গ্রামে ১১ বিঘা জমিতে গড়ে তোলেন এই ড্রাগন বাগান। এখানে ৩০ হাজার গাছে প্রতি সিজনে ফলন হতো গড়ে ৪৫ টন। বাগানটিতে মাসে খরচ ২ লাখ টাকা। প্রতিদিন ১০-১২ জন শ্রমিক কাজ করেন। দেড় মাস আগে চীন থেকে ২ হাজার ৮০০টি বিশেষ ধরনের লাইট এনে রাতে লাইট ইনডোর্স পদ্ধতিতে শুরু করেছেন ড্রাগন ফলের পরিচর্যা। যা অসময়ে স্বাস্থ্য সম্মত ড্রাগন ফল উৎপাদনে ব্যাপক ভূমিকা রাখছে। আলোর কারণে বাগানে ফুলের সংখ্যা গত মৌসুমের তুলনায় অনেক বেড়েছে। এখন প্রায় ৭০ হাজার ফুল ফুটেছে। যা অন্য সময়ের তুলনায় দ্বিগুণ।

ঝিনাইদহ কৃষি অফিস থেকে জানা যায়, এ বছর ঝিনাইদহ জেলাতে ড্রাগন ফলের আবাদ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ঝিনাইদহ জেলা ৮৩০ হেক্টর জমিতে ড্রাগন চাষ হচ্ছে। এর মধ্যে ঝিনাইদহ সদর উপজেলাতে ২৫ হেক্টর, কালীগঞ্চে ২১৫ হেক্টর, কোটচাঁদপুরে ৩০০ হেক্টর, মহেশপুরে ২৮০ হেক্টর, শৈলকুপায় ৬ হেক্টর, হরিণাকুন্ডুতে ৪ হেক্টর জমিতে ড্রাগন চাষ হচ্ছে। যা গত বছর জেলার সব উপজেলা মিলে মাত্র ২০৩ হেক্টর জমিতে এই বিদেশি ফলের চাষ হয়েছিল। গত ১ বছরে ড্রাগন ফলের চাহিদা বৃদ্ধি ও কৃষকেরা লাভবান হওয়ায় তিনগুণ চাষ বৃদ্ধি পেয়েছে।

ঝিনাইদহ সদর উপজেলা থেকে বাগান দেখতে আসা কৃষক জিয়া বলেন, তিনি ড্রাগন বাগান করার জন্য উদ্যোগ নিয়েছেন। এজন্য বিভিন্ন বাগান পরিদর্শন করেছেন। সাধারণ ড্রাগন চাষ পদ্ধতির থেকে আল্ট্রা হাইড্রেনসিটি পদ্ধতি অনেক ভালো ছিল, তবে এই আলো জ্বালিয়ে যে পদ্ধতিতে ড্রাগন চাষ করা হচ্ছে তা অনেক ব্যয়বহুল। কিন্তু অন্য পদ্ধতি গুলো থেকে এই পদ্ধতিতে খরচ বেশি হলেও এতে অসময়ে যেমন ফল পাওয়া যাচ্ছে, আবার দামটাও অন্য সিজনের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে। অল্প করে হলেও এই পদ্ধতিতে চাষ করা ভালো।

দর্শনার্থী মেহেদী হাসান জানান, ড্রাগন বাগানে আসার পর দেখে অনেক ভালো লাগলো। বাংলাদেশের এই অঞ্চলে এটাই প্রথম বাগান। অনেক অত্যাধুনিক চাষ। এই বাগানকে ঘিরে এই জায়গা আরও উন্নত হবে বলে মনে করেন তিনি। দর্শনার্থী আহমেদ নুহায়েদ আনসারী তাজ জানান, এমন সৌন্দর্য সত্যিই আগে দেখিনি। বন্ধুদের থেকে শোনার পর এসেছি, দেখে অভিভূত।

বাগানের কর্মচারী মনিরুর ইসলাম বলেন, যে সময় ড্রাগনের কোনো চাষ থাকে না সেই অসময়ে এমন উৎপাদন সত্যিই অভিনব ঘটনা। এর আগে কখনো এমন বাগানে কাজ করিনি। এই বাগানে নিয়মিত ১৫ জন কাজ করে। রাতে একজন নাইট গার্ড বাগান পাহারা দেয়। যখন ফুল ফোটে তখন রাতেও ফুল গুলোতে কৃত্রিম পরাগায়নের কাজ করতে হয়।

ঝিনাইদহ হরিণাকুন্ডু চারাতলা ড্রাগন ফ্রুটস অ্যান্ড এগ্রোর প্রোপাইটার বিপ্লব জাহান বলেন, ইউটিউব দেখে মূলত এ পদ্ধতির কথা জেনেছিলাম। এই প্রযুক্তি ব্যবহার করে ব্যাপক ফলন পাচ্ছি। প্রাথমিক ভাবে বড় অংকের টাকা লাগলেও লাভ ও ফুলন হয় ৩ গুণ। সন্ধ্যা থেকে রাত ১২টা ও রাত ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত মোট ৯ ঘন্টায় দুইদফা লাইট গুলো জ্বলে। শীতকালে দিন ছোট হয় তাই দিনের আলো কম হয়। ড্রাগন বেড়ে ওঠে মূলত দিনের আলোয়, তাই এ পদ্ধতিতে চাষ করলে রাতেও ড্রাগনের বেড়ে ওঠা স্বাভাবিক থাকে।

তিনি আরও বলেন, এই বাগানে ৩৩ হাজার ড্রাগনের গাছ রয়েছে। যা থেকে গত বছর আমি ৩০ লাখ টাকার ড্রাগন বিক্রি করেছি। দেশের কোথাও এখন ড্রাগন ফলের উৎপাদন না থাকলেও তার বাগানে থোকায় থোকায় ঝুলে আছে ড্রাগন ফল। যা নিয়মিত ৩৫০ টাকা কেজি দরে বিক্রিও হচ্ছে। এ বছর ৫০ হাজার টন ড্রাগন উৎপাদন হবে বলে তিনি জানান।

ঝিনাইদহ কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী বলেন, এক বছরের ব্যবধানে ঝিনাইদহে ব্যাপক ভাবে ড্রাগন চাষ বৃদ্ধি পেয়েছে। কৃষকেরা নতুন নতুন প্রযুক্তিতে এই চাষ করছে। ঝিনাইদহে প্রথম লাইট জ্বালিয়ে কৃত্রিম ভাবে দিবা দৈর্ঘ্য বৃদ্ধি করে ড্রাগন চাষ শুরু হয়েছে। এটা নতুন প্রযুক্তি। এই প্রযুক্তিতে চাষ করা অনেক ব্যয়বহুল। এই চাষ যে কেউ করতে পারবে না। বিপ্লব চীন থেকে অধ্যাধুনিক এই লাইট অনেক টাকা ব্যয় করে নিয়ে এসেছেন। তবে তাদের দেখা দেখি যদি এই প্রদ্ধতিতে কেউ চাষ করতে চাইলে অল্প পরিসরে পরীক্ষা মূলক ভাবে করতে পারে। যদি তারা লাভবান হয়, তাহলে পরে বেশি পরিসরে এই পদ্ধতিতে ড্রাগন চাষ করতে পারে।


আরও খবর

শার্শায় সরিষায় আগ্রহ বেড়েছে চাষিদের

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




রাফাহ শরণার্থী শিবিরে ইসরাইলি হামলা, নিহত ৩৭

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৬জন দেখেছেন

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরাইলি হামলায় ৩৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। সোমবার  স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়ে জানিয়েছে, হামলার ঘটনাটি এমন সময় ঘটল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলি কর্তৃপক্ষকে বেসামরিক নাগরিকদের সুরক্ষায় একটি বিশ্বাসযোগ্য পরিকল্পনা ছাড়া রাফাহ আক্রমণ করতে নিষেধ করেছিলেন।

একটি চ্যাট অ্যাপ ব্যবহার করে রাফাহ শহরের বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ করেছে রয়টার্স। তারা বার্তা সংস্থাটিকে জানিয়েছেন, হামলা যখন শুরু হয় তখন অনেক মানুষ ঘুমিয়ে ছিলেন। ফলে শহরটিতে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাদের মধ্যে কিছু মানুষের আশঙ্কা ছিল ইসরাইল রাফাতে স্থল হামলা শুরু করেছে। ইসরাইলি বিমান, ট্যাংক এবং জাহাজ ব্যবহার করে এই হামলাটি চালানো হয়েছে। বাসিন্দারা জানিয়েছেন, দুটি মসজিদ এবং বেশ কয়েকটি বাড়িতে বোমা হামলা হয়েছে।

সোমবার দক্ষিণ গাজায় একটি ‘সিরিজ হামলা’ পরিচালনা করার কথা জানিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। যেটি এখন ‘সমাপ্ত’ হয়েছে। তবে এ ব্যাপারে আরও বিস্তারিত কিছু জানায়নি তারা। গাজা শহরগুলোতে পূর্ববর্তী হামলার আগে, বেসামরিক নাগরিকদের উচ্ছেদে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা না করেই তাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরাইলের সামরিক বাহিনী।

নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, সেনাবাহিনীকে তারা রাফাহ খালি করার এবং সেখানে মোতায়েন করা চারটি হামাস ব্যাটালিয়ন ধ্বংস করার পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছে। ইসরাইলি কর্তৃপক্ষের মতে, ফিলিস্তিনের সশস্ত্রে গোষ্ঠী হামাসের যোদ্ধারা ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে এক হাজার ২০০ ইসরাইলিকে হত্যা করেছে। এ সময় কমপক্ষে ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২৮ হাজারেরও বেশি  ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশির ভাগই নারী ও শিশু।


আরও খবর

ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩ জন

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




আত্মবিশ্বাস ফিরে পেতে এমন আরো দুটি ইনিংস চান সাকিব

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

হাতে চোট পেয়ে গেল বছর ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে ছিলেন বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান। ২২ গজে ফিরেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে। তবে আসরটিতে শুরু থেকেই ছন্নছাড়া ছিলেন সাকিব। পারছিলেন না ঠিকঠাকভাবে ব্যাটিং করতে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলার পর জানা যায় সাকিবের চোখের সমস্যার বিষয়টি। এই কারণে তার ব্যাট করতে সমস্যা হচ্ছিল। তাই এক ম্যাচ বিরতি নিয়ে চোখের চেকআপ করাতে চলে যান সিংগাপুরে। তবে ফিরে এসেও কাঙ্ক্ষিত ফলাফল পাচ্ছিলেন না। মাঝে দুই ম্যাচে ব্যাট হাতে নামেননি। তবে বোলিংয়ে ধারাবাহিক ছিলেন। সব কিছু মিলিয়ে চলমান বিপিএলে খুব বাজে সময়ের মধ্য দিয়েই যাচ্ছিলেন তিনি। তাই তাকে মাঠে শুনতে হয়েছে ‘ধুয়ো’ ধ্বনিও। কিন্তু খারাপ সময় কাটিয়ে ব্যাট হাতে রানে ফিরেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর যেদিন রানে ফিরলেন সেদিনই তার হাতে উঠল ম্যাচসেরার পুরস্কার।

সিলেট পর্ব শেষে দুই দিনের বিরতির পর গতকাল দুর্দান্ত ঢাকা আর রংপুর রাইডার্সের ম্যাচ দিয়ে দ্বিতীয় ধাপে মিরপুরে ফিরেছে বিপিএল। এদিন সকাল থেকেই মেঘলাটে আকাশ সূর্য দেখা দেয়নি। তবে এমন ধূসর মেঘে জ্বলে উঠলেন সাকিব। আর তাতেই চলমান বিপিএলে প্রথম বারের মতো সাকিবের ব্যাট থেকে চার ছক্কার মার দেখেছে। পুরো গ্যালারি মুখরিত হয়ে গিয়েছিল ‘সাকিব সাকিব’ স্লোগানে, যেখান থেকে আসরের শুরু থেকে ধুয়ো ধ্বনি ভেসে এসেছিল।

মঙ্গলবার সাকিব রংপুরের হয়ে ব্যাট হাতে নামেন তার চির পছন্দের ব্যাটিং পজিশনে। দলীয় ৬৭ রানে ওপেনার রনি তালুকদার ঢাকার স্পিনার আরাফাত সানির এলবি ফাঁদে পড়ে সাজঘরে ফিরলে তৃতীয় ব্যাটার হিসেবে নামেন টাইগার অধিনাক। এ সময় ১৭০ স্ট্রাইকরেটে তিন ছক্কা ও এক চারের মারে খেলেন ২০ বলে ৩৪ রানের ইনিংস। তার ঝড়ো ব্যাটিংয়ে রংপুরও পায় বড় সংগ্রহ। এরপর বল হাতেও ছিলেন দলের সবচেয়ে কিপটে বোলার। ৪ ওভার বল করে মাত্র ১৬ রান দিয়ে শিকার করেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সের পর ম্যাচসেরা পুরস্কার যে তার হাতেই উঠবে, তা অনুমেয়ই ছিল, আর হয়েছেও তাই।

পরে বিপিএলে নিজের প্রথম ম্যাচসেরার পুরস্কার নিতে এসে ব্রডকাস্টারের সঙ্গে আলাপকালে বাংলাদেশ দলের অধিনায়ক বললেন, ‘শুধু ম্যাচ প্র্যাকটিস, এটাই আমার দরকার ছিল। বিপিএল কঠিন টুর্নামেন্ট, বিশেষ করে ব্যাটসম্যানদের জন্য। এখানে ইনিংসের শুরুতে ব্যাটিং করা সহজ ছিল না। হ্যাঁ, খুব ভালো লাগছে ক্রিজে কিছু সময় কাটাতে পেরে। আরো কিছু সময় ক্রিজে কাটাতে চাইব। এমন আরো দুটি ম্যাচ পেলে আমি আমার পূর্ণ আত্মবিশ্বাস ফিরে পাব।’ এ সময় এ ম্যাচে ব্যাট করতে সমস্যা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘না, তেমন নয়। আমি উইকেটে কিছু সময় কাটানোর চেষ্টা করেও পারছিলাম না। যেটা আমার দরকার ছিল। আশা করি, আরো কিছু ম্যাচ, আরো কিছু বল খেলতে পারলে আমি (নিজেকে) আরো আত্মবিশ্বাসী বোধ করব।’

এদিকে দলের সেরা অলরাউন্ডার সাকিবের হারানো ছন্দ খুঁজে পাওয়ায় স্বস্তি ফিরে পেয়েছে রংপুর রাইডার্সও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে ফ্রাঞ্চাইজিটির অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘অবশ্যই সাকিব ভাইয়ের আজকের পারফরম্যান্সের জন্য অনেক খুশি, এটা আমাদের জন্য অনুপ্রেরণাদায়ক। উনি যেভাবে আসলে নিজেকে তৈরি করার চেষ্টা করছিলেন, ফিরে আসার জন্য যে নিবেদন ছিল...ঐ জায়গা থেকে আমিও অনেকটা নির্ভার হলাম তাকে এভাবে খেলতে দেখে।’


আরও খবর

আইপিএল শুরুর তারিখ নির্ধারণ

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




আগামী বছরের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪জন দেখেছেন

Image

২০২৫ সালের উচ্চ মাধ্যমিক বা এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা এনসিটিবি প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।


আরও খবর

চবি ছাত্রলীগে ফের উত্তেজনা

সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪




ডু অর ডাই ম্যাচ: মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image

প্যারিস অলিম্পিকে খেলতে হলে আর্জেন্টিনার সামনে জয় ছাড়া আর কোনো সমীকরণ নেই। এমন পরিস্থিতিতে শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল। নিজেদের এমন পরিস্থিতির জন্য অবশ্য আলবিসেলেস্তে যুবারা নিজেরাই দায়ী।

শেষ ম্যাচে ব্রাজিলকে না হারাতে পারলে অলিম্পিকে খেলার স্বপ্নটা অধরাই থেকে যাবে আর্জেন্টিনার। কেননা হারলে কিংবা ড্র করলেই যে বিদায় নিশ্চিত হবে তাদের। আগামী রবিবার (১১ ফেব্রুয়ারি) এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে ছোটদের সুপার ক্লাসিকোয় মুখোমুখি হবে তারা। একই দিনে মাঠে নামবে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা।

অথচ দাপটের সঙ্গে গ্রুপ পর্ব শেষ করে বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ড নিশ্চিত করেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু ব্রাজিল প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে হেরে গেলে পাল্টে যায় সব হিসাব-নিকাশ। কেননা আর্জেন্টিনা না হারলেও ড্র নিয়ে মাঠে ছেড়েছে দুটি ম্যাচেই।

প্যারিস অলিম্পিক কমিটি ধারণা করেছিল লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা টুর্নামেন্টে অংশ নেবে। কিন্তু এখনকার পরিস্থিতিতে যে কোনো একটি দলই সেখানে যেতে পারবে। হিসাবটা সহজ, দু'দলের মুখোমুখি লড়াইয়ে যে জিতবে তারাই টিকিট কাটবে প্যারিসে যাওয়া প্লেনের।


আরও খবর

আইপিএল শুরুর তারিখ নির্ধারণ

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




নৌকায় অগ্নিকাণ্ডে নিহত ৯ জনই বাংলাদেশি : উদ্ধার ৪৩

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৩২জন দেখেছেন

Image

তিউনিসিয়া উপকূলে নৌকায় অগ্নিকাণ্ডে নিহত নয়জনই বাংলাদেশী নাগরিক বলে জানা গেছে। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস এক ফেসবুক পোস্টে এ তথ্য জানায়।

দূতাবাস জানায়, গত ১৫ ফেব্রুয়ারি লিবিয়া উপকূল থেকে ৫২ জনের একদল অভিবাসীর সাগরপথে ইউরোপ যাত্রাকালে তিউনিসিয়া উপকূলে তাদের বহনকারী নৌকাটিতে অগ্নিকাণ্ড ঘটে। সেখানে ৪৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জীবিত অবস্থায় উদ্ধার অভিবাসীদের মধ্যে ২৬ জন বাংলাদেশী নাগরিকও রয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

উদ্ধারকৃত বাংলাদেশী নাগরিকদের প্রয়োজনীয় সহযোগিতা এবং চিকিৎসাসেবা নিশ্চিত করতে দূতাবাস তিউনিসিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আইওএম এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।

এছাড়াও স্থানীয় কর্তৃপক্ষ ও উদ্ধারকৃতদের সাথে সাক্ষাৎ করে তাদের সহযোগিতা নিশ্চিতকরণ এবং মৃত্যুবরণকারী বাংলাদেশীদের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে দূতাবাসের একটি দলকে দ্রুততম সময়ের মধ্যে তিউনিসিয়া পাঠানো হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।


আরও খবর

ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩ জন

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪